‘নেকড়েবাঘ’ নয়

নেকড়েকে (wolf) নেকড়েবাঘ বলা অনেকের অভ্যাস। অনেক বইপত্রেও দেখা যায় নেকড়েবাঘ লেখে। এটা ভুল। কারণ নেকড়ে আর বাঘের কোন সম্পর্ক নেই। টেকনিক্যালি চিতাকেও চিতাবাঘ বলা ভুল, কেন সেটা হয়তো অন্যদিন বলবো, তবু চিতা আর বাঘের Family একই (Felidae) হওয়ায় সেটা কোনরকমে মেনে নেওয়া যেতেও পারে। কিন্তু নেকড়ের ফ্যামিলিটাই ভিন্ন, Canidae.
.
খুব সহজভাবে বলতে গেলে, স্তন্যপায়ী মাংশাসীদের মধ্যে অন্যতম দুটো ফ্যামিলি হলো Falidae আর Canidae। Falidae এর মধ্যে আছে বিড়াল এবং বিড়ালজাতীয় প্রাণী যেমন- বাঘ, সিংহ, জাগুয়ার, লেপার্ড ইত্যাদি আর Canidae এর মধ্যে আছে কুকুর এবং কুকুরজাতীয় প্রাণী যেমন- নেকড়ে, হায়না, শিয়াল ইত্যাদি। সুতরাং কুকুর ও বিড়ালকে একত্রিত করে আমরা যেমন ‘কুড়াল’ বলি না, তেমনি দুটো ভিন্ন ফ্যামিলির প্রাণী নেকড়ে আর বাঘকেও একত্রে ডাকা ঠিক নয়।
.
মূল স্টেইটাস শেষ, তবে পুনশ্চ হিসেবে আরেকটি ইন্টারেস্টিং তথ্য জুড়ে দিচ্ছি। সত্যজিতের কল্যাণে আমরা জানি যে, আফ্রিকায় নেকড়ে নেই। তবে ইদানিং আফ্রিকায় এক জাঁদরেল নেকড়ের আবির্ভাব ঘটেছে। গোল্ডেন উলফ। প্রাণীবিজ্ঞানীদের মতে আফ্রিকায় কয়েক হাজার বছর ধরে নেকড়ে ছিল না। তাই এই সোনালী নেকড়ের উৎপত্তি কীভাবে হলো, তা নিয়ে গবেষণা চলছে।


Leave a comment